শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮, ০৩:০৫ পূর্বাহ্ন

চাকুরীর ভাইভায় ভবিষ্যতে জিজ্ঞাসা করবে তুমি কি প্রশ্নপত্র ফাঁসের প্রজন্ম!

চাকুরীর ভাইভায় ভবিষ্যতে জিজ্ঞাসা করবে তুমি কি প্রশ্নপত্র ফাঁসের প্রজন্ম!

বুধবার জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে এনডিএম’র অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী গণতান্ত্রিক ছাত্র আন্দোলন কেন্দ্রীয় নির্বাহী সংসদের উদ্যোগে সদ্য সমাপ্ত এসএসসিসহ পাবলিক পরীক্ষা সমূহের প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে জনমত গঠনের উদ্দ্যেশ্যে প্রতিবাদী গণস্বাক্ষর অভিযান কর্মসূচী শুরম্ন হয়েছে।

কর্মসূচীতে অংশ নিয়ে এনডিএম চেয়ারম্যান জননেতা ববি হাজ্জাজ বলেন, ‘‘প্রশ্নপত্র ফাঁসের ঘটনা আমাদের বিস্মিত করেছে। একটা সভ্য সমাজে এধরণের ঘটনা মেনে নেওয়া যায় না। এই ঘটনার জন্য শুধু শিক্ষা মন্ত্রনালয়কে দায়ী ভাবলে আমরা ভুল করবো, সামাজিক মূল্যবোধের চরম অবক্ষয় এবং সমাজের রন্দ্রে রন্দ্রে ছড়িয়ে পড়া দূর্নীতি এর মূল কারণ। আমরা দেখেছি প্রশ্নপত্র ফাঁসের ঘটনা, ভর্তি জালিয়াতি, শিক্ষা প্রতিষ্ঠানে বিশৃঙখলা সৃষ্টি ইত্যাদি ঘটনায় সরকার দলীয় ছাত্র সংগঠনের সম্পৃক্ততার খবর। প্রশ্নপত্র আগেও ফাঁস হয়েছে তবে এই বছর এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনার নির্লজ্জ রেকর্ড হয়েছে। এর আগে বিএনপি শাসন আমলে আমরা দূর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন হবার লজ্জাজনক রেকর্ড করেছি। এনডিএম’র ছাত্র সংগঠন সবসময় অন্যায়, অবিচারের বিরুদ্ধে এবং সাধারণ ছাত্র-ছাত্রীদের দাবী আদায়ের পক্ষে মাঠে রয়েছে। আমি আহবান জানাবো ছাত্র-জনতা নির্বিশেষে সকলকে প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে। শিক্ষা মন্ত্রনালয়কে রাহুর গ্রাস থেকে মুক্ত করতে হবে। পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন থেকে বিতরণ এবং পরীক্ষার হলে অবমুক্তকরণ পর্যন্ত সকল ধাপে কঠোর মনিটরিং করতে হবে এবং প্রযুক্তির সাহায্য নিতে হবে। যারা দায়িতব পালনে অপারগ তাঁদেরকে সরে যেতে আহবান জানাচ্ছি। এধরণের একটি বিষয় নিয়ে রাজপথে নামতে হবে এটা সত্যিই দূর্ভাগ্যজনক। এখনই যদি ব্যবস্থা না নেওয়া নয় তাহলে চাকুরীর ভাইভায় ভবিষ্যতে জিজ্ঞাসা করবে তুমি কি প্রশ্নপত্র ফাঁস প্রজনম?’’

 

জাতীয়তাবাদী গণতান্ত্রিক ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় আহবায়ক মোঃ ইসমাইল হোসেনের সভাপতিতেব গণসাক্ষর অভিযান কর্মসূচীতে আরো উপস্থিত ছিলেন এনডিএম মহাসচিব অধ্যাপক আব্দুলস্নাহ মোঃ তাহের, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক খোকন চৌধুরী, ছাত্র আন্দোলন কার্যক্রম পর্যবেক্ষণ ও মূল্যায়ন দায়িত্বপ্রাপ্ত মোমিনুল আমিন (বিশেষ সহকারী, এনডিএম চেয়ারম্যান), যুব আন্দোলন কেন্দ্রীয় আহবায়ক লায়ন নুরুজ্জামান হীরাসহ এনডিএম এবং অঙ্গ সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

জাতীয়তাবাদী গণতান্ত্রিক ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সদস্য সচিব মাসুদ রানা জুয়েলের সঞ্চালনায় অন্যান্য ছাত্র নেতৃবৃন্দ বলেন, ‘‘এনডিএম’র ছাত্র সংগঠন প্রথম থেকেই ববি হাজ্জাজের আদর্শকে ধারণ করে প্রতিটি ন্যায্য আন্দোলনে রাজপথে রয়েছে। আমরা শিক্ষার্থীদের ভবিষ্যত নষ্ট হতে দিতে পারি না, আমরা শিক্ষার্থীদের গাঁয়ে দূর্নামের আঁচর লাগতে দিতে পারি না। সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় প্রশ্নপত্র ফাঁস বন্ধ হবেই, আর এজন্যই আমরা জনমত গঠনের উদ্দ্যেশ্যে গণস্বাক্ষর অভিযান শুরু করেছি’’।

 

ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক তাসনিম শ্যানন, প্রচার সম্পাদক জান্নাতুল শাহেবাজ আয়েশা, মহানগর সম্পাদক মোস্তাফিজুর রহমান ঈয়ামিন, ইঞ্জিঃ কাদের, প্রিন্স, রাজু, শেখ ফরিদ প্রমুখ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

এই গণস্বাক্ষর কর্মসূচী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং জেলা-উপজেলা পর্যায়ে পরিচালনা করার কথা ঘোষনা দেন ছাত্র আন্দোলন কেন্দ্রীয় আহবায়ক মোঃ ইসমাইল হোসেন।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Somoy-Tribune is one of the most revered online newspapers in Bangladesh, due to its reputation of neutral coverage and incisive analysis. © All rights reserved  2018 somoytribune.com
Desing & Developed BY ThemesBazar.Com